Home / জানা অজানা / পোড়ার ক্ষত নিরাময়ে ভিটামিন ‘ডি’

পোড়ার ক্ষত নিরাময়ে ভিটামিন ‘ডি’

শিশুর বেড়ে ওঠা এবং দেহের গুরুত্বপূর্ণ কিছু কাজের জন্যে ভিটামিন ডি দরকার। আবার এই ভিটামিনের ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষমতা আছে বলেও মনে করেন বিজ্ঞনীরা।

নতুন এক গবেষণায় বলা হয়েছে, পোড়া রোগীদের ক্ষত নিরাময়ে খুবই কাজের বলে প্রমাণিত হয়েছে এই ভিটামিন ডি।
পোড়া ক্ষতে ভিটামিন ডি এর কার্যকারিতা পরীক্ষা করেছেন বিশেষজ্ঞরা। দেখা গেছে, ভিটামিন ডি সাপ্লিমেন্ট আগুনে পোড়া রোগীদের দ্রুত সারিয়ে তুলছে। কাজেই তাদের যদি ভিটামিন ডি সাপ্লিমেন্ট দেওয়া হয়, তবে তাদের উপকার হবে। পোড়া নিরাময়ে কম খরচের কিন্তু কার্যকর এক চিকিৎসা ব্যবস্থা হতে পারে ভিটামিন ডি।

ব্রিটেনের বার্মিংহামের ইনস্টিটিউট অব ইনফ্লামেশন অ্যান্ড এজিং বিভাগের প্রফেসর জেনেট লর্ড বলেন, আগুনে পুড়ে গেলে দেহে ভিটামিন ডি এর পরিমাণ অনেক কমে যায়। তাই ভিটামিন ডি দিতে পারলে তা বেশ কার্যকর হয়ে ওঠে। এটা নিরাপদ এবং কম খরচের এক পদ্ধতি। তাই পোড়া রোগীদের চিকিৎসায় এক দারুণ ওষুধ ভিটামিন ডি সাপ্লিমেন্ট।

এই ভিটামিনের ব্যাকটেরিয়া বিনাশের ক্ষমতা রয়েছে। তাই সংক্রমণ প্রতিরোধে কাজ করে এটি। পোড়া রোগীদের জন্যে তাই উপকারী এই ভিটামিন। তাই পোড়ার মাত্রা বুঝে ভিটামিন ডি প্রয়োগের পরিমাণটি নির্ধারণ করতে পারবেন বিশেষজ্ঞরা।

গারোগেটে অনুষ্ঠিত সোসাইটি ফর অ্যান্ডোক্রাইনোলজির বার্ষিক কনফারেন্সে তুলে ধরা হয় এই গবেষণাপত্র। ভিটামিন ডি এর পোড়া নিরাময়ের ক্ষমতা অদ্ভুতরকমের। এতে জটিলতা একেবারেই কম। পোড়ার দাগ ও থাকে না বললেই চলে।

পোড়ার সঙ্গে সঙ্গে যদি এই ভিটামিন ব্যবহার করা যায়, তবে রোগী অনেক বেশি উপকার পাবে। খুব দ্রুত ক্ষত সারতে সহায়ক হবে।

Check Also

সাপ চিবিয়ে খায়

সাত বছরের ছেলে সাপ চিবিয়ে খায়!

সাত বছরের ছেলের ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে জ্যান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *